কোন বয়সের মানুষগুলো বিষন্নতায় বেশি ভোগে prieopathak (প্রিয় পাঠক)

কোন বয়সের মানুষগুলো বিষন্নতায় বেশি ভোগে? জেনে নিন

বিষণ্ণতা

কোন বয়সের মানুষগুলো বিষন্নতায় বেশি ভোগে? জেনে নিন

বিষণ্নতা বা ডিপ্রেশন আবেগজনিত একটি মানসিক রোগ। বিষণ্নতা এমন এক নীরব ঘাতক যা একজন মানুষের জীবনের প্রতিটি ক্ষেত্রকে গ্রাস করতে থাকে আর তাকে এনে দেয় একাকীত্ব।আর এই একাকীত্ব তার এই অসুখকে বহুগুণে বাড়িয়ে দেয়। বাংলাদেশের জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউট ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে ঢাকা পরিচালিত একটি জরিপে দেখা গেছে শিশু কিশোরদের আঠার শতাংশের বেশি বিষণ্ণতায় আক্রান্ত। এই বয়সে কি আমার বিষণ্ণতা হতে পারে? এই প্রশ্নটির মুখোমুখি আমাদের সাইকিয়াট্রিস্টদের সব সময় পড়তে হয়। যেকোনো বয়সেই ক্লিনিক্যাল ডিপ্রেশন হতে পারে, তবে বলা হয়ে থাকে, বিষণ্ণতার গড় বয়স হলো ২৭ বছর, অথ্যাৎ ২৭ বছর বয়সে বিষণ্ণতা সবচেয়ে বেশি দেখা যায়। আরেকটু বড়ো করে বললে, ২০-৩০ বছর বয়সে এর প্রাদুর্ভাব সবচেয়ে বেশি। কিন্তু একজন ৫/৬ বছরের বাচ্চার যেমন বিষণ্ণতা হতে পারে, তেমনি ৫০/৬০ বছর একজন প্রেীঢ় ব্যক্তিরও হতে পারে। যেহেতু কম বয়সের কারণে আবেগের পরিমাণটা হয়ে থাকে বেশি, তাই কষ্টও কিন্তু হয় পরিণত বয়সের মানুষের চাইতে অনেক বেশি। অনেকে আবার বিষণ্ণতার বশবর্তী হয়ে নিয়ে ফেলে চরম কোন সিদ্ধান্ত। উল্লেখ্য যে, ইদানিং ১৪-২০ বছর বয়সী কিশোর-তরুনদের মধ্যে ক্লিনিক্যাল ডিপ্রেশনে আক্রান্ত হওয়ার হার অনেক বেশি লক্ষ্য করা যাচ্ছে।

কীভাবে কাউকে দেখে বোঝা যায় যে সে বিষণ্ণ ? (কোন বয়সের মানুষগুলো বিষন্নতায় বেশি ভোগে? জেনে নিন)

বিষণ্ণতাকে একটি গুরুত্বপূর্ণ মানসিক স্বাস্থ্য সমস্যা হিসেবে বিবেচনা করা হয়। কারণ শুরুতেই এর প্রতি যথাযথ দৃষ্টি না দিলে এ থেকে গুরুতর সমস্যা তৈরি হতে পারে।  ধরুন একজন মানুষ আপনার দিকে এগিয়ে আসছেন, তাকে দেখেই কিন্তু অনেক সময় আপনি বলে দিতে পারবেন, যে উনি বিষণ্ণ। কি বিশ্বাস হচ্ছে না? কীভাবে আমরা বলি জানেন?

** হাঁটার গতি শ্লথ হয়ে যায়।

** বসার ভঙ্গি কুঁজো হয়ে যায়।

** ঠোঁটের দুই কোন নিম্নমূখী থাকে।

** চোখের পাতা ফেলার সংখ্যা কমে যায়।

** কপালে লম্বালম্বি ভাঁজ পড়তে দেখা যায়।

** কথা বলার সময় চোখে-চোখ না রেখে নিচের দিকে তাকিয়ে থাকে।

** নড়া-চড়া ধীর হয়ে যায়।

** উল্লেখ্য যে, সবার ক্ষেত্রে এ উপসর্গ দেখে বিষণ্ণতা বোঝা যায় না, আবার সবার ক্ষেত্রে সবগুলো উপসর্গ থাকে না। বিষণ্ণতা বোঝার জন্য অভিঙ্গতা মুখ্য ভূমিকা পালন করে।

কোন বয়সের মানুষগুলো বিষন্নতায় বেশি ভোগে? জেনে নিন

প্রিয় পাঠক

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *