সাফল্যের জন্য ভালো বন্ধু করুন Prieo pathak

সাফল্যের জন্য ভালো বন্ধু করুন

সাফল্যের পথে

সাফল্যের জন্য ভালো বন্ধু করুন

 

জীবনে সত্যিকারের উন্নতি করার জন্য দরকার ভালো বন্ধু তৈরি করা। আর সে কাজ শুরু করতে হবে আপনাকেই। কোনো সভায় বা মিলন মেলায় যদি হাজির হন তাহলে লক্ষ্য করে দেখবেন, যিনি নিজেকে সকলের কাছে পরিচিত করে চলেছেন তিনিই সবচেয়ে জনপ্রিয় হয়ে উঠেছেন। মানুষ সম্পর্কে তাই সঠিকভাবে ভাবতে শিখুন। যদিও কারো সাথে যেচে আলাপ করা শহুরে রীতি নয় তবু সামনের কাউকে দেখে যদি কথা বলার যোগ্য ব্যক্তি মনে করেন তাহলে তার সাথে পরিচয় করতে দোষ নেই। তাছাড়া সামান্য আগ্রহ ও উৎসাহ দেখালে নতুন বন্ধুত্ব অবশ্যই অর্জন করবেন। তবে সেই আগ্রহ ও উৎসাহ যেন প্রতারণার বিষয় না হয় তা গভীরভাবে অনুভব করুন।

নতুন বন্ধুত্ব অর্জনের কয়েকটি নীতি:

১. সুযোগ এলে নিজেকে অপরের কাছে পরিচিত করার চেষ্টা করুন। যে কোনো স্থানে এই পরিচয় পর্ব চলতে পারে। তার স্থান-কাল-পাত্র ভেদ করবেন না।

২. অন্য ব্যক্তির নামটি লিখে নিন। প্রয়োজনে নেইম কার্ড সংগ্রহ করুন।

৩. যদি বিরাট জ্ঞানী ব্যক্তি হন তাহলে ভদ্রতার সঙ্গে তার ফোন নম্বর  নিন এবং তার সঙ্গে আলাপ আলোচনার সুযোগ খুঁজে নিন।

৪. সেই বন্ধুর কাছে যদি কিছু শিক্ষনীয় থাকে তবে তা গ্রহণ করুন।

৫. এটাও জানবেন, বিভিন্ন কথা বললেই তিনি যে সফল ব্যক্তি তা নয়।

৬. মানুষ পছন্দ করে এমন কেউ হয়ে উঠুন। এতে আপনি সফল হতে পারবেন।

৭. কথাবার্তায় উদারতা প্রকাশ করুন। অন্যেরা এতে ভালো বোধ করবে।

৮. সব কথা নিজে না বলে অন্যকে বলতে সুযোগ দিন। অন্যের মতামত নিন। বন্ধুত্ব অর্জন হবেই।

৯. অন্যের সাফল্যের বিষয় জানতে চেষ্টা করুন।

১০. কারো সম্পর্কে মিথ্যা কিছু শোনার ফলে আপনার মধ্যে নেতিবাচক ভাবনা উদয় হবে। এগুলো পরে আপনার কাছে বুমেরাং হয়ে ফিরে আসবে। তাই কখনো যাচাই না করে অপরের সম্পর্কে নেতিবাচক কথা কানে তুলবেন না। সবকিছুই বিবেচনা করুন। পরের মুখে ঝাল খাবেন না।

১১. কারো সঙ্গে উদারতার সাথে মিশুন। তবে উদাসীন হবেন না। উদাসীন হলে বন্ধুত্ব টিকবে না। বন্ধুহীন জীবন দুর্ভাগ্যপূর্ণ। অনেকেই বন্ধুর সহায়তায় সাফল্য অর্জন করেন। আবার অনেক বন্ধু আছে যারা অপরকে ধ্বংসের পথে নামিয়ে দেন।

১২. বন্ধুত্ব অর্জন করতে গিয়ে সেই ব্যক্তির কাছে বেশি দামি পোশাক পরে যাবেন না। তার কথায় সায় দিন। হামবড়ামী ভাব দেখাবেন না।

১৩. আপনি সেই ব্যক্তির প্রশংসা করুন। তিনি কি বিষয় আলোচনা করতে পছন্দ করেন, তা জানুন ও সেই বিষয় নিয়ে কথা শুরু করুন। এছাড়া নতুন বন্ধুত্ব অর্জন করা সম্ভব নয়।

সাফল্যের জন্য ভালো বন্ধু করুন

প্রিয় পাঠক

Social Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *